রেসিপি

রস বিলাসের ছানা থেকে সাদা মিষ্টি তৈরির রেসিপি

চাঁদপুর জেলায় সাদা মিষ্টি জনপ্রিয়

মিষ্টিতো সবাই খুব পছন্দ করে। কিন্তু মিস্টি বানানোর আগে প্রথমে আমাদেরকে ছানা তৈরির রেসিপি জানতে হবে। চলুন তাহলে জেনে নেই কিভাবে ছানা তৈরি করা যায়।

উপকরণ:
দুধ- ১ লিটার, সিরকা/ভিনেগার ৪ চা চামচ।

প্রনালী :
প্রথমে একটি পাত্রে দুধ নিয়ে চুলায় জ্বাল দিতে থাকুন। জ্বাল দেওয়ার পর যখন দুধটা ফুটে আসবে তখন তারমধ্য ৪ চা চামচ পরিমাণ ভিনেগার দিয়ে দিন। ভিনেগার দেওয়ার কিছুক্ষণ পরই দেখবেন দুধটা ছানা হয়ে গেছে। যখন দুধের মধ্য একটি সবুজ পানি চলে আসবে তখন বুজতে হবে সর্ম্পণ দুধটা ছানা হয়ে গেছে। ছানাটা একটি পরিস্কার সুতে কাপড়ে ঢেলে নিতে হবে। এখন এটা ১ ঘন্টার জন্য ঝুলিয়ে রাখতে হবে। তাইলে হয়ে যাবে পারফেক্ট ছানা। এখন এটা দিয়েে যেকোন ধরনের মিষ্টি তৈরি করা যাবে।

 

 

গ্রাম বাংলার একটি ঐতিহ্যবাহি খাবার হচ্ছে খাজা। মেলায় ও জনপ্রিয় এই খাবারটি। চলুন জেনে এই খাবার তৈরির রেসিপি।

উপকরন:
ময়দা- ২ কাপ, চিনি- ১ চামচ, লবণ- স্বাদমত, পানি- পরিমাণমত, তেল-২ টেবিল চামচ,তেল-ভাজার জন্য।

সিরার জন্য:
চিনি-২ কাপ, পানি- ১ কাপ, এলাজ- ৩ টুকরো।

প্রনালী :
একটি বাটিতে ময়দা, চিনি, লবণ, তেল দিয়ে হাত দিয়ে মেখে নিতে হবে। এখন পানি দিয়ে একটি শক্ত ডো তৈরি করে নিতে। এই ডোটাকে ৩০ মিনিটের জন্য ঢেকে রেখে দিতে। ৩০ মিনিট পর ডো থেকে লেচি কেটে নিতে হবে। এখন এই লেচিটাকে পাতলা রুটির মত বেলে নিতে।এখন একটি পেস্ট তৈরি করতে হবে ( ময়দা ও তেল দিয়ে)। একটি রুটি নিয়ে এই পেস্ট থেকে একটু নিয়ে লাগয়ে তার উপর আরেকটি রুটি দিতে হবে এমন করে চারটা রুটি দিয়ে দিতে হবে।

এখন এই রুটিগুলাকে লম্বা রোল এর মত করে ভাজ দিয়ে তা থেকে আবার ছুরি দিয়ে ছোট ছোট লেচি কেটে হালকা হাতে বেলে তা তেলে ভেজে নিতে হবে।এখন সিরার জন্য তেল ওচিনি এবং এলাচ দিয়ে পাতলা সিরা করে নিতে।এখন এই ভাজা ভাজা গুলো সিরার ভিতর দিয়ে উল্টেপাল্টে ১০ মিনিট অপেক্ষা করতে। এখন ১০ মিনিট পর উঠিয়ে নিলেই হয়ে যাবে খাজা।

পরে দেখুন

এই বিষয়ের পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close